ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ইসরায়েলকে অবিলম্বে ‘গণহত্যা’বন্ধ করতে হবে : তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গাজায় হামলা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি যুদ্ধবিরতির আহ্বানও জানিয়েছেন তিনি। শুক্রবার (২০ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি।


গাজায় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত পরিস্থিতি নিয়ে এরদোয়ান আরও বলেন, ইসরায়েলি নেতৃত্ব ভুল না শুধরিয়ে এবং রাষ্ট্রীয় প্রজ্ঞার আলোকে কাজ না করে একটি সংগঠনের মতো ব্যবহার করছে। এটা তারা এই অঞ্চলের বাইরের (মধ্যপ্রাচ্য অঞ্চলের) খল অভিনেতাদের দ্বারা প্ররোচিত হয়ে করছে। ইসরাইলি নেতৃত্বের প্রতি আমার আহ্বান পুনর্ব্যক্ত করছি, তারা যেন বেসামরিক নাগরিকদের ওপর হামলার পরিধি না বাড়ায় এবং অবিলম্বে গণহত্যার মতো অভিযান বন্ধ করে।


গাজায় ইসরাইলি আগ্রাসনের জন্য পশ্চিমা শক্তি ও গণমাধ্যমগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন এরদোয়ান।তিনি বলেছেন, এই অঞ্চলকে অবশ্যই যত দ্রুত সম্ভব চলমান উন্মত্ততা থেকে মুক্ত করতে হবে।


তুরস্কের প্রেসিডেন্ট এ সময় বলেন, পশ্চিমা দেশগুলো এগুলো উৎসাহিত করছে এবং তাদের গণমাধ্যমগুলো বৈধতা দানের প্রতিযোগিতায় রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি যুদ্ধবিরতির আহ্বানও জানান তিনি। এক নতুন ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এই অঞ্চলটিতে বসবাসকারী সকল মানুষের নিরাপত্তা নিশ্চিত করা যাবে বলে আমরা বিশ্বাস করি। এতে অঞ্চলটি দীর্ঘস্থায়ী স্থিতিশীলতা অর্জন করবে।

ads

Our Facebook Page